হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১৩৪৩

পরিচ্ছেদঃ ৪৯. অপবিত্র অবস্থায় বা উযু ছুটে যাওয়া অবস্থায় ইমামের নামায

১৩৪৩(১২). আবু উবায়দ আল-কাসেম ইবনে ইসমাঈল (রহঃ) ... মুহাম্মাদ ইবনে আমর ইবনুল হারিছ ইবনে আবু দিদার (রহঃ) থেকে বর্ণিত। উসমান ইবনে আফফান (রাঃ) নাপাক অবস্থায় লোকদের নামায পড়ান। সকালবেলা তিনি তার কাপড়ে স্বপ্নদোষের চিহ্ন দেখতে পেলেন। অতঃপর তিনি বলেন, আল্লাহর শপথ! এটা গুরুতর ব্যাপার। আমাকে কেন দেখাওনি (বলোনি) যে, আমি অপবিত্র, অথচ আমি জানি না। অতঃপর তিনি পুনরায় নামায পড়েন, কিন্তু লোকজনকে পুনরায় নামায পড়ার নির্দেশ দেননি।

আবদুর রহমান (রহঃ) বলেন, আমি সুফিয়ান (রহঃ)-কে জিজ্ঞেস করলে তিনি বলেন, আমি এই হাদীস খালিদ ইবনে সালামা (রহঃ) থেকে শুনেছি। তবে আমার আকাঙ্ক্ষা অনুযায়ী তা নিয়ে আসতে পারিনি। আবদুর রহমান (রহঃ) বলেন, সর্বসম্মত সিদ্ধান্ত হলো, অপবিত্র ব্যক্তি (ইমাম) পুনরায় নামায পড়বে, কিন্তু মুক্তাদীরা পুনরায় নামায পড়বে না। এ ব্যাপারে কোন মতানৈক্য আছে বলে আমার জানা নেই। আবু উবায়েদ (রহঃ) বলেন, আমি এটা খালিদ ইবনে সালামা (রহঃ) থেকে শুনেছি, কিন্তু তা স্মৃতিতে ধরে রাখিনি। তিনি এর অতিরিক্ত কিছু বলেননি।

بَابُ صَلَاةِ الْإِمَامِ وَهُوَ جُنُبٌ أَوْ مُحْدِثٌ

حَدَّثَنَا أَبُو عُبَيْدٍ الْقَاسِمُ بْنُ إِسْمَاعِيلَ ، ثَنَا مُحَمَّدُ بْنُ حَسَّانَ الْأَزْرَقُ ، ثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ ، ح : وَحَدَّثَنَا عَلِيُّ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ مُبَشِّرٍ ، ثَنَا أَحْمَدُ بْنُ سِنَانٍ ، ثَنَا عَبْدُ الرَّحْمَنِ ، ثَنَا هُشَيْمٌ عَنْ خَالِدِ بْنِ سَلَمَةَ عَنْ مُحَمَّدِ بْنِ عَمْرِو بْنِ الْحَارِثِ بْنِ أَبِي ضِرَارٍ أَنَّ عُثْمَانَ بْنَ عَفَّانَ صَلَّى بِالنَّاسِ وَهُوَ جُنُبٌ ، فَلَمَّا أَصْبَحَ نَظَرَ فِي ثَوْبِهِ احْتِلَامًا فَقَالَ : كَبِرْتُ وَاللَّهِ أَلَا أُرَانِي أُجْنِبُ ثُمَّ لَا أَعْلَمُ ثُمَّ أَعَادَ وَلَمْ يَأْمُرْهُمْ أَنْ يُعِيدُوا . قَالَ عَبْدُ الرَّحْمَنِ : سَأَلْتُ سُفْيَانَ عَنْهُ فَقَالَ : قَدْ سَمِعْتُهُ مِنْ خَالِدِ بْنِ سَلَمَةَ وَلَا أَجِيءُ بِهِ كَمَا أُرِيدُ. قَالَ عَبْدُ الرَّحْمَنِ : وَهُوَ هَذَا الْمُجْتَمَعُ عَلَيْهِ الْجُنُبُ يُعِيدُ وَلَا يُعِيدُونَ مَا أَعْلَمُ فِيهِ اخْتِلَافًا. وَقَالَ أَبُو عُبَيْدٍ : قَدْ سَمِعْتُهُ مِنْ خَالِدِ بْنِ سَلَمَةَ وَلَا أَحْفَظُهُ وَلَمْ يَزِدْ عَلَى هَذَا


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ