১০২৫

পরিচ্ছেদঃ ২১. প্রথম অনুচ্ছেদ - তিলাওয়াতের সিজদা্

১০২৫-[৩] ইবনু ’উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোন সাজদার আয়াত তিলাওয়াত করতেন, আর আমরা তাঁর নিকটে থাকতাম, তখন তিনি সাজদায় গেলে আমরাও তাঁর সঙ্গে সঙ্গে সিজদা্ (সিজদা/সেজদা) করতাম। এ সময় এত ভিড় হত যে, আমাদের কেউ কেউ কপাল মাটিতে রাখার জায়গা পেতো না যার উপর সে সিজদা্ (সিজদা/সেজদা) করবে। (বুখারী, মুসলিম)[1]

بَابُ سُجُوْدِ الْقُرْانِ

وَعَنِ ابْنِ عُمَرَ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ (السَّجْدَةَ) وَنَحْنُ عِنْدَهُ فَيَسْجُدُ وَنَسْجُدُ مَعَهُ فَنَزْدَحِمُ حَتَّى مَا يَجِدُ أَحَدُنَا لِجَبْهَتِهِ مَوْضِعًا يَسْجُدُ عَلَيْهِ

ব্যাখ্যা: يَقْرَأُ - السَّجْدَةَ ‘‘সাজদার আয়াত পাঠ করতেন’’ অর্থাৎ পূর্বের আয়াতের সাথে অথবা পরবর্তী আয়াতের সাথে সাজদার আয়াত পাঠ করতেন অথবা বৈধতা প্রমাণের জন্য পৃথকভাবে শুধু সাজদার আয়াত পাঠ করতেন। এটাও বলা হয় যে, তিনি এমন সূরাহ্ পাঠ করতেন যাতে সাজদার আয়াত বিদ্যমান। বুখারীর বর্ণনাতে এ অর্থের সমর্থন পাওয়া যায় যাতে উল্লেখ আছে তিনি আমাদের নিকট এমন সূরাহ্ পাঠ করতেন যাতে সিজদা্ (সিজদা/সেজদা) রয়েছে।

‘ভিড়ের কারণে আমাদের মধ্যে কোন কোন ব্যক্তি সিজদা্ করার জন্য কপাল রাখার জায়গা পেত না’ সিজদা্ (সিজদা/সেজদা) করার জায়গা পাওয়া না গেলে কি করবে? এ বিষয়ে ‘আলিমদের মাঝে মতানৈক্য রয়েছে।

‘উমার (রাঃ) বলেনঃ যে জায়গা না পাবে সে তার ভাই এর পিঠের উপর সিজদা্ করবে। ইমাম বায়হাক্বী এটি সহীহ সানাদে বর্ণনা করেছেন। ‘আত্বা এবং যুহরী বলেন, সে বিলম্ব করবে, অন্যরা সিজদা্ শেষে মাথা উঠানোর পর সে সিজদা্ করবে। এটা ইমাম মালিক এবং জমহূর ‘আলিমদের অভিমত।

হাদীসের শিক্ষাঃ সিজদা্ এর আয়াত শ্রবণকারীও সিজদা্ করবে যদি তিলাওয়াতকারী সিজদা্ করে। এতে এ ইঙ্গিতও পাওয়া যায় তিলাওয়াতকারী সিজদা্ না করলে শ্রবণকারী সিজদা্ করবে না। হানাবেলা এবং মালিকী ‘আলিমগণের এ অভিমত। পক্ষান্তরে ইমাম শাফি‘ঈর মতে তিলাওয়াতকারী সিজদা্ না করলেও শ্রোতা সিজদা্ করবে। হানাফীদের অভিমত ও তাই। তবে আমার (মুবারকপূরী) মতে হাম্বালী ও মালিকীদের অভিমত প্রকাশমান।


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ